ভালবাসার মানে
- সানজিদা আক্তার সুমি ২৯-০৪-২০২৪

আমি বলেছিলাম ভালবাসি তোমাকে
আর তুমি বুঝেছিল তোমার কাছে আমি প্রেম চাই।
আমি বলেছিলাম তোমার খবর জানতে চাই
তুমি ভেবেছিলে আমার কোন স্বার্থ আছে এতে।
আমি বলেছিলাম ভালো থেকো তুমি
আর তুমি ভেবেছিলে আমি তোমাকে চাই।
তোমাকে বোঝাতে পারিনি ভালবাসা মানেই প্রেম নয়।
আমার কাছে ভালবাসা আর প্রেম যে আলাদা
প্রেম করলে নিয়ম করে দেখা করতে হয়,
নিয়ম করে ভালবাসি বলতে হয়;
নিয়ম করে পাশাপাশি বসতে হয়;
নিয়ম করে এক অপরকে ছুঁয়ে দেখতে হয়।
ভালবাসলে এই নিয়ম যে মানতে হয় না।
তোমার কাছে ভালবাসা মানেই প্রেম
আমার কাছে ভালবাসা মানে স্বর্গ;
এই সস্তা প্রেমের ধরায় ভালবাসা যে মূল্যহীন
সবাই প্রেম বোঝে ভালবাসা কেউ বোঝে না।
তাইতো সত্যি কেউ ভালবাসতে চাইলে
সস্তা প্রেম ভেবে আমরা ভুল করে ফেলি।
আমি বুঝিনি নিষ্ঠুর পৃথিবীতে ভালবাসার অন্য মানে
এখানে ভালবাসতে গেলে কলঙ্কিত হতে হয়।
অথচ ভালবাসার তো কোন কলঙ্ক নেই
কলঙ্ক তো থাকে প্রেমে, কলঙ্ক থাকে ছোঁয়ায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৫-২০২০ ২০:২৯ মিঃ

সহজ সরল উপস্থাপন ।